সিলেট

বীর মুক্তিযোদ্ধার গেজেটভুক্ত হতে আবেদনের নির্দেশ

Muktijuddha Pic

মুক্তিযোদ্ধাদের জাতীয় তালিকায় ও মুজিব বাহিনীর তালিকায় নাম থাকা সতত্বেও বীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাচ্ছিলেন না সিলেট জেলার, দক্ষিণ সুরমা উপজেলার বাসিন্দা মৃত রওয়াব আলী সহ দেশের আরো মুক্তিযোদ্ধাদের গেজেটে নাম প্রকাশের জন্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বীর মুক্তিযোদ্ধা হিসেবে নাম গেজেটভুক্ত করতে আবেদন করার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে কর্তৃপক্ষকে আবেদনটি বিবেচনায় নিতে বলা হয়েছে।
বিগত ২০২১ সালের ৩১ অক্টোবর বৃহস্পতিবার রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রীটকারীদের আইনজীবী মিজানুর রহমান।
জানা গেছে, মুক্তিযোদ্ধাদের জাতীয় তালিকা ও মুজিব বাহিনীর তালিকায় এবং ক্যাম্প কমান্ডারের, সহযোদ্ধাদের প্রত্যয়ণপত্র, সার্টিফিকেট থাকা সক্তেও মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি থেকে বাদ পড়েন সিলেট জেলার, দক্ষিণ সুরমা উপজেলার, মোগলাবাজার ইউনিয়নের মৃত আব্দুল মনাফ এর বড়ছেলে মৃত রওয়াব আলী।
উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই ফরমে অতিরিক্ত কাগজ সংযুক্ত না করার করণে স্থানীয় পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে তাঁর নাম বাদ পড়ে। এরপর পুনরায় আপিল দায়ের করেন জামুকা এর কাছে। অনলাইনে আবেদনের কপিটি প্রদর্শন না করার কারণে সেখানেও বাদ পড়েন মৃত রওয়াব আলী।
জামুকা ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানালে বছরের পর বছর কেটে গেলেও এ বিষয়ে কোন সুরাহা মিলেনি। এরপর প্রতিকার চেয়ে মৃত রওয়াব আলীর একমাত্র ছেলে সমাজকর্মী মোঃ ফয়ছল আহমদ বাদী হয়ে তাঁর পিতার নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত চেয়ে মহামান্য হাইকোর্টে রীট দায়ের করেন। ২০২১ সালে দায়ের করা রীটটির প্রাথমিক শুনানী রুল জারী করা হয় এর দীর্ঘ ২ বছর পার হয়ে গেলো এখনও রীট নিষ্পত্তি হচ্ছে না।
রীটকারীর আইনজীবী মিজানুর রহমান বলেন- মহামান্য হাইকোর্ট থেকে রুল জারী হয়েছে, এই রুলের রায় না হওয়ার কারণে আমাদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটলো না এখনও।
রীটকারী মোঃ ফয়ছল আহমদ বলেন- আমার পিতা মুক্তিযোদ্ধা এই মর্মে স্বীকৃতি আমার দাদা না দেখে মারা গেছেন, আমার পিতাও এই স্বীকৃতি না দেখে মারা যান। আমি আর কতকাল অপেক্ষা করিবো।

Avatar

sylhet24bd

About Author

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

You may also like

সারাদেশ সিলেট

সড়ক দুর্ঘটনায় জনপ্রিয় কণ্ঠশিল্পী পাগল হাসানসহ মারা গেলেন ২

সুনামগঞ্জের জনপ্রিয় কণ্ঠশিল্পী মতিউর রহমান হাসান (পাগল হাসান) ও আব্দুস সাত্তার নামে দুজন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন
e-ali
সারাদেশ সিলেট

ইলিয়াস সন্ধানে বিশ্বনাথে পৌর স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল

ইলিয়াস আলীর সন্ধান কামনা করে বিশ্বনাথ পৌর স্বেচ্ছাসেবক দলের দোয়া আজ থেকে ১ যুগ আগে ১৭ গুম হওয়া বিএনপির সাবেক